Breaking News

The main causes of anemia|রক্তাল্পতার প্রধান কারণগুলি

রক্তাল্পতার কারণগুলি


types of anemia

রক্তাল্পতার প্রধান কারণগুলি হল:

 সার্জারি, ট্রমা বা ক্যান্সারের কারণেও রক্ত ​​ক্ষয় হতে পারে  যদি প্রচুর রক্ত ​​নষ্ট হয়ে যায় তবে রক্তাল্পতা দেখা দেওয়ার জন্য শরীরে পর্যাপ্ত লোহিত রক্তকণিকা হারাতে পারে।

লোহিত রক্তকণিকা উত্পাদনের অভাব

অর্জিত এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত উভয় শর্ত এবং কারণগুলি আপনার দেহকে পর্যাপ্ত লাল রক্তকণিকা তৈরি করতে বাধা দিতে পারে। অর্জিত অর্থ আপনি শর্তটি নিয়ে জন্মগ্রহণ করেননি তবে আপনি এটি বিকাশ করেছেন। উত্তরাধিকারসূত্রে আপনার পিতামাতারা আপনাকে শর্তের জন্য জিনটি দিয়েছিলেন প্রয়োজনীয় শর্ত এবং রক্তাল্পতার কারণ হতে পারে এমন কারণগুলি হ'ল নিম্ন ডায়েট, অস্বাভাবিক হরমোন স্তর, কিছু দীর্ঘস্থায়ী (চলমান) রোগ এবং গর্ভাবস্থা অন্তর্ভুক্ত।

হরমোন

আপনার দেহের লাল রক্তকণিকা তৈরির জন্য এরিথ্রোপয়েটিন (এহ-রিথ-রো-পোই-এহ-টিন) হরমোন প্রয়োজন।

এই হরমোন এই কোষগুলি তৈরি করতে অস্থি মজ্জাকে উদ্দীপিত করে। এই হরমোনটির একটি নিম্ন স্তরের রক্তাল্পতা হতে পারে।

সাধারণ খাদ্য

যে ডায়েটে আয়রন, ফলিক অ্যাসিড (ফোলেট), বা ভিটামিন বি 12 এর অভাব রয়েছে তা আপনার দেহকে পর্যাপ্ত লাল রক্তকণিকা তৈরি করতে বাধা দিতে পারে। আপনার রক্তে লোহিত রক্তকণিকা তৈরি করতে অল্প পরিমাণে ভিটামিন সি, রাইবোফ্লাভিন এবং তামা দরকার ond এমন শর্ত যা আপনার দেহের পুষ্টি গ্রহণ করতে শক্ত করে তোলে এটি আপনার শরীরকে পর্যাপ্ত লাল রক্তকণিকা তৈরি করতে বাধা দিতে পারে।

রোগ এবং রোগের চিকিত্সা

কিডনি রোগ এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগগুলি আপনার দেহের পক্ষে পর্যাপ্ত লোহিত রক্তকণিকা তৈরি করা শক্ত করে তুলতে পারে ome কিছু ক্যান্সারের চিকিত্সার ফলে অস্থি মজ্জা বা বাঁধের বয়সে অক্সিজেন বহনের লোহিত রক্তকণিকার ক্ষতির ক্ষতি হতে পারে। যদি অস্থি মজ্জা ক্ষতিগ্রস্থ হয়, তবে এটি মারা যায় বা ধ্বংস হওয়া লোকদের প্রতিস্থাপনের জন্য এটি রক্তের রক্তকণিকা দ্রুত তৈরি করতে পারে না। যাদের এইচআইভি / এইডস রয়েছে তাদের সংক্রমণ বা তাদের রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত ওষুধের কারণে রক্তাল্পতা দেখা দিতে পারে।

গর্ভাবস্থা

লোহমান ও ফলিক অ্যাসিডের নিম্ন স্তরের এবং রক্তে পরিবর্তনের কারণে গর্ভাবস্থায় রক্তাল্পতা দেখা দিতে পারে pregnancy বা  গর্ভাবস্থার প্রথম ছয় মাসের সময়, একজন মহিলার রক্তের তরল অংশ (প্লাজমা) লাল রক্ত ​​কোষের সংখ্যার চেয়ে দ্রুত বৃদ্ধি পায়। এটি রক্তকে পাতলা করে রক্তাল্পতা হতে পারে।

অ্যাপ্লাস্টিক রক্তাল্পতা

কিছু কিছু শিশু পর্যাপ্ত লাল রক্তকণিকা তৈরি করার ক্ষমতা ছাড়াই জন্মগ্রহণ করে। এই অবস্থার নাম অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া। যে সকল শিশু এবং শিশুদের এপ্লাস্টিক অ্যানিমিয়া থাকে তাদের রক্তে রক্তের রক্ত ​​কণিকার সংখ্যা বাড়ানোর জন্য প্রায়শই রক্ত ​​সঞ্চালনের প্রয়োজন হয়। অর্জিত শর্ত বা কারণগুলি যেমন নির্দিষ্ট ওষুধ, টক্সিন এবং সংক্রামক রোগগুলিও অ্যাপ্লাস্টিক রক্তাল্পতার কারণ হতে পারে।

লোহিত রক্তকণিকা ধ্বংসের উচ্চ হার

অর্জিত এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত উভয় শর্ত এবং কারণগুলি আপনার শরীরকে প্রচুর লাল রক্ত ​​কোষ ধ্বংস করতে পারে। অর্জিত শর্তের একটি উদাহরণ বর্ধিত বা রোগাক্রান্ত প্লীহা। প্লীহা একটি অঙ্গ যা দেহ থেকে জীর্ণ লাল রক্ত ​​কোষকে সরিয়ে দেয়। যদি প্লীহা বড় বা রোগাক্রান্ত হয় তবে এটি রক্তের রক্তাল্পতা সৃষ্টি করে স্বাভাবিকের চেয়ে বেশি রক্তের রক্তকণিকা সরিয়ে ফেলতে পারে।

Symptoms of anemia 

No comments